টাক মাথায় ঘন ও কালো চুল পাবার ঘরোয়া পদ্ধতি


বন্ধুরা সবাই কেমন আছো?

আজকে চুল ঘন করার কিছু টিপস দেবো,
আজকের দিনে মাথায় চুল না থাকলে জীবনের কিছু একটা কম কম লাগে।
তবে এই নিয়ম গুলি যারা বংসগত টাক তাদের উপর এর ইফেক্ট পরবে না।

আর বলে রাখি অনেক কারনেই আমাদের চুল পরে তাই সে দিকে নজর দিয়া যাক।
ছোটো-বেলাই মাথা ভর্তি চুল ছিলো আর বড়ো হয়ে??

চুল পরার কারন দূষণ, ক্ষতিকর কেমিকেলের ব্যবহার। ড্রাইয়ার এর অতিরিক্ত ব্যবহার এর কারণে চুল ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে, পাতলা হয়ে যায়, হয়ে পড়ে নিষ্প্রাণ, নির্জীব। অনেকেই চুল পড়ে যাওয়া থেকে রক্ষা পেতে নানা রকম হেয়ার ট্রিটমেন্ট করেন। এর কোনটিই দীর্ঘস্থায়ী হয়না।কারণ এতে প্রাকৃতিক উপাদানের পরিবর্তে ব্যবহার করা হয় কেমিকেল। ব্যয়বহুল ট্রিটমেন্টের চেয়ে ঘরে বসেই প্রাকৃতিক ভাবে পাতলা চুল ঘন করার জন্য আসা করছি,

নিচের টিপস গুলো দারুন কাজ দেবেঃ

ডিমঃ
সবচেয়ে সহজভাবে এবং কম সময়ে ফল পাবার জন্য ডিম তোমার চুল ঘন করবে। ডিম হচ্ছে প্রাকৃতিক প্রোটিন, যা চুলকে ঘন করতে সাহায্য করে। এর ভিটামিন চুলের গোড়ায় পৌঁছে পুষ্টি যোগায়, চুলের স্বাস্থ্য ফিরিয়ে দিতে চমৎকার কাজ করে। একটি ডিমের সাদা অংশ নিয়ে ভালো ভাবে ফেটিয়ে নিতে হবে এবং পরিষ্কার চুলে সরাসরি হাত অথবা ব্রাশের সাহায্যে ওপর থেকে নিচ পর্যন্ত লাগাতে হবে। ডিম দিতে গেলে অনেকে চুল জট বেঁধে এলোমেলো হয়ে যায় বলে এড়িয়ে যায়। চুলে ডিমের সাদা অংশ লাগানোর পর একটি মোটা দাঁতের চিরুনির সাহায্যে সাবধানে চুল আঁচড়ে নিতে হবে। তারপর  ২০-৩০ মিনিট রেখে নরমাল জল দিয়ে চুল ধুয়ে নিবে এবং শ্যাম্পু করতে হবে। যেদিন ডিম দেবে সেদিন আর আলাদা করে কন্ডিশনার দে্বে না। প্রতি ৭ দিনে ১ বার করে টিপস-টা অনুসরণ করলে দেখবে চুল ঘন হওয়ার সাথে সাথে আসবে বাউন্স।
অ্যালোভেরাঃ

অ্যালোভেরার জেল বের করে নিয়ে, ৪ চামচ মধুর সাথে মিক্স করে সরাসরি চুলে এবং মাথার তালুতে লাগিয়ে ফেলো। চাইলে এর সাথে কোনও ট্রিটমেন্ট ক্রিমও যোগ করতে পারো আবার ভিটামিন "E" ক্যাপস্যুল ব্যাবহার করতে পারো। চুল ঘন করার সাথে সাথে এটি তোমার চুলের আগা ফেটে যাওয়া রোধ করবে।

পেঁয়াজঃ
পেঁয়াজ দিয়ে সহজেই যেসব জায়গায় চুল বেশি পাতলা, পেঁয়াজ কেটে ঘষলে সেই অঞ্চলের blood circulation বাড়ে, ফলে তা নতুন চুল গজাতে সাহায্য করে। তোমার হেয়ার ফলিকল এর কোনও অংশ ক্ষতিগ্রস্ত থাকলে নিয়মিত ব্যবহারে করলে তা সারিয়ে তোলে। যাদের চুল পাতলা তারা সপ্তাহে ২-৩ দিন ১০-১২ মিনিটের জন্য মাথার তালুতে পেঁয়াজ ঘষে ব্যবহার করলে কিছুদিনের মধ্যেই ফল পাবে।

তেলঃ
চুলের যত্নে সবচেয়ে বেশি ব্যবহার করা হয় তেল। আর এই তেল-ই হতে পারে তোমার চুল ঘন করার জন্য সবচেয়ে সহজ উপায়। চুলের তেল বলতে সাধারণত সবাই নারিকেল তেল কে বুঝে থাকে। তবে চুল ঘন করার এবং যাদের চুল পড়ে যাচ্ছে তারা এই তেলের মিশ্রণ ব্যবহার করলে ভালো ফল পাবে। আমাদের দেশে এই তেল গুলো সবচেয়ে সহজলভ্য –
০১. আমণ্ড অয়েল ও ক্যাস্টর অয়েল
০২. তিলের তেল ও সরিষার তেল
০৩. অলিভ অয়েল ও ক্যাস্টর অয়েল

রাতে ঘুমানোর আগে এই তেলের মিশ্রণ হালকা গরম করে নিয়ে মাথার তালুতে ভালো ভাবে ম্যাসাজ করে নিতে হবে। চুলের প্রতিটি গোড়ায় যেন তেল পৌঁছায় সেজন্য একটু সময় নিয়ে আস্তে আস্তে পুরো চুল আর তালুতে তেল দিয়ে নিতে হবে। সারা রাত রাখা সম্ভব না হলে স্নানেরে  ১ ঘণ্টা আগে চুলে তেল দিয়ে তারপর শ্যাম্পু করে নিতে হবে। সপ্তাহে ২ বার যদি এটা করা যায়, ১ মাসের মধ্যেই চুল পাতলা ভাব কমে আসবে, চুল পড়া বন্ধ করে নতুন চুল গজাতে সাহায্য করবে।।
এইরকম আরো কিছু পোষ্টঃ

১ঃ 
ছেলেদের মুখ ও ত্বক ফর্সা করার ঘরয়া উপায়
২ঃ
এক সপ্তায়ে পেটের মেদ কমানোর সহজ উপায়
Previous
Next Post »
0 Komentar